Shopping Cart
Newsletter   |   Track Order   |   Contact us   |   FAQ
     

২০২১ সালে ফেসবুকে বিজ্ঞাপন – ৭ পরামর্শ

প্রারম্ভিকা

মুনির হাসান স্যারের নাম জানেন না, ই-কমার্স সেক্টরে এমন উদ্যোক্তা খুঁজে পাওয়া কঠিন। আমি তাঁর ব্লগ নিয়মিত ফলো করি। ২০২১ সালের জন্য ফেসবুক বিজ্ঞাপনের টিপসগুলো পড়ে খুব ভালো লাগলো। তাই তাঁর লেখা হুবহু তুলে ধরলাম। লেখা শেষে স্যারের ব্লগ লিংকও দিয়ে দেয়া হলো।

২০২১ সালে ফেসবুকে বিজ্ঞাপন – ৭ পরামর্শ (মুনির হাসান)

আমাদের উদ্যোক্তা ও মার্কেটারদের বড় অংশই ফেসবুকের ওপর নির্ভরশীল। বুস্ট হোক, শেয়ার হোক কিংবা কনটেস্ট হোক – চিন্তার বড় অংশ এখনও ফেসবুককে কেন্দ্র করেই আবর্তিত হয়। ২০২০ সালে করোনা কালে নতুন কিছু ঘটনা ঘটেছে যা স্বাভাবিকভাবে হওয়ার কথা ছিল না। এই ঘটনা গুলো ২০২১ সালকে ভালই প্রভাবিত করবে বলে আমার ধারণা। ২০২১ সালে ফেসবুকে আপনি কীভাবে মার্কেটিং করবেন সেটা নিয়ে আমার কিছু ধারণার কথা এখানে লিখলাম। এাছর আপনার মটো হতে পারে “পাওয়ার টু দ্যা পিপল”।

#১ – ভিডিও বানান – মার্কেটিং-এর জন্য ছোট দৈর্ঘ্যের ভিডিওর কদর বাড়বে। এগুলো আপনার স্মার্টফোন দিয়েই বানিয়ে ফেলতে পারবেন।  আপনার নিউজফীডের ভিডিওগুলো খেয়াল করেন। দেখবেন এগুলোর বেশিরভাগই হলো সিম্পলভাবে বানানো। কিন্তু কন্টেন্টের বেলায় বেশ ভাল। আমি দেখেছি সাধারণভাবে বানানো কোন কোন ভিডিওর ভিউ লোক রেখে বানানোর ভিডিওর চেয়ে বেশি। টুকটাক ভিডিও নিজে বানাতে শিখুন। ২০-৩০ সেকেন্ডের ভিডিওতে অনেক কিছু বলা যায়। তবে, ভিডিওর জন্য শুধু লাইভের ওপর নির্ভর করবেন না।

#২ – লাইভ স্ট্রিমিং করুন – প্রোডাক্ট ডিজাইন থেকে ডেলিভারি পর্যন্ত লাইভ করুন। একবারে সব না। নানা বিষয়ে। সেলস ভিডিওতো করবেনই। আপনার প্রতিস্ঠানে কোন রেকারিং খদ্দের আসলে তার সঙ্গে লাইভে কথা বলুন। লাইভ ভিডিও পছন্দের একটা কারণ হচ্ছে লোকে মনে করে এখানে বানানো কিছু নাই। সবই অরিজিনাল। এটাই আপনার প্লাসপয়েন্ট

#৩ – নিউজফীড পোস্টের মতো করে বিজ্ঞাপন বানান – যতো যাই বলেন মানুষ যখনই টের পায় ‘এটা একটা বিজ্ঞাপন’ তাহলে মুখ ঘুরিয়ে নেয়। সেজন্য ফেসবুকও নিউজফীডের মধ্যে আপনার এডটা ঢুকায় দেয়। আপনিও এমনভাবে বিজ্ঞাপন বানান যেন মনে হয় এটা নিউজফীডে এমনি এমনি আসছে (জোক এপার্ট, বুদ্ধিমানরা ধরে ফেলবে।)। বিজ্ঞাপনের কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে। পারলে সেগুলো বাদ দেন। সবচেয়ে ভাল হয় কোন একটা বিজ্ঞাপন দেওয়ার আগে ঠিক করে নিন এটির উদ্দেশ্য কী হবে? সেভাবে বিজ্ঞাপনটা সাজান।

#৪ পেজ প্রমোট করুন – শুধু পোস্টের দিকে নজর না দিয়ে বছরে কয়েকবার নিজের পেজকে প্রমোট করুন। পেজ প্রমোশন আপনাকে নতুন ফলোয়ার এনে দেবে। তাদের আপনি লিড বানাতে পারবেন কিনা সেটা আপনার চ্যালেঞ্জ।

#৫ নিজের মতো করে কপি লিখুন  ফেসবুক একটা ইনফরমাল প্ল্যাটফর্ম। সেভাবেই এটিকে ব্যবহার করুন। কাজে ক্যাজুয়াল শব্দ, বাক্য এগুলো ব্যবহার করুন।

#৬ ক্যাজুয়াল ছবি দিন –  ফেসবুকে লোকে কিন্তু সারাক্ষণই বন্ধুবান্ধবের ছবি দেখে। এর মধ্যে কিউরেটেড ছবির সংখ্যা খুব বেশি থাকে না। এতেই সবার অভ্যস্ততা। কাজে আপনিও এরকম ছবি দিন। ২০২১ সালে “আমার ব্র্যান্ডের সঙ্গে যায় না” এই চিন্তা থেকে বের হয়ে আসুন। আপনি বরং ফেসবুকের সঙ্গে থাকুন।

#৭ এ/বি টেস্ট করুন  পোস্ট হোক, বিজ্ঞাপন হোক এ/বি টেস্টের ব্যাপারে সচেতন হোন। খেয়াল করুণ কোনটাতে ট্র্যাকশন বেশি পাচ্ছেন, সেটাতে স্থির থাকুন।

২০২১ সালে ফেসবুক বিজ্ঞাপনের খরচ বাড়বে কারণ অনেক নতুন প্রতিস্ঠান যুক্ত হবে এবং এদের মধ্যে অনেকেই ফেসবুক মার্কেটিং বলতে কাড়ি কাড়ি ডলার খরচ করা বুঝবে। সেখানে আপনার সীমিত সামর্থ নিয়ে আপনি কীভাবে আগাবেন?

সহজ বুদ্ধি হলো নিজেকে শানিত করা। প্রতিনিয়ত নিজেকে তৈরি করা। ফেসবুক বিজনেসের বেশ কিচু কোর্স আছে সেগুলো করতে পারেন। ইউডেমী. কোর্সেরবতেও অনেক ১০ ডলারের কোর্স আছে। সেগুলো করতে পারেন। দেশেও অনেক ট্রেনিং হয় সেগুলোতে নাম লেখাতে পারেন।

ই-মেইলে গ্রোথ হ্যাকিং-এর আমারও একটা কোর্স আছে। সেটাও করতে পারেন।

মূল কথা হলো নিজেকে শানিত করা, চোখ কান খোলা রাখা এবং প্রতিনিয়ত টেস্টিং-এর মধ্যে থাকা।

২০২১ সালে আপনার জন্য শুভ কামনা

ওয়েবলিংকঃ https://www.munirhasan.com/fb21_7adv/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *